ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড চেক ২০২৩

যারা ড্রাইভিং লাইসেন্স তৈরি করার জন্য যাবতীয় কাজ সম্পন্ন করেছেন এবং এটা অনলাইন থেকে চেক করতে চাইছেন তাদের জন্য আজকে আমাদের ওয়েবসাইটে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি আলোচনা করব। যেহেতু ড্রাইভিং লাইসেন্স ছাড়া ইঞ্জিন চালিত যানবাহন পরিচালনা করা যায় না সেহেতু আপনাদেরকে অবশ্যই ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে হবে। ড্রাইভিং লাইসেন্স তৈরি করার ব্যাপারে বর্তমান সময়ে বিভিন্ন ধরনের অনলাইন ভিত্তিক সিস্টেম নিয়ে আসা হয়েছে এবং অনলাইনের মাধ্যমে আবেদন করে নির্দিষ্ট দিনে গিয়ে পরীক্ষা দিয়ে আসতে হবে।

তবে পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেও আপনারা অনেকে আছেন যারা ড্রাইভিং লাইসেন্স হাতে পাননি এবং এর জন্য এটা ব্যবহার করতে পারছেন না। তাই আপনার ড্রাইভিং লাইসেন্সের কি অবস্থা এবং এটা কবে নাগাদ হাতে পেতে পারেন এই সংক্রান্ত তথ্য জানতে আমাদের ওয়েবসাইটের এই পোস্ট অবশ্যই মনোযোগ দিয়ে দেখবেন।

যারা ইঞ্জিন চালিত গাড়ি ড্রাইভিং করেন তাদের জন্য ড্রাইভিং লাইসেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ার জন্য আপনাদেরকে এটা সবার আগে তৈরি করে নিতে হবে। ড্রাইভিং লাইসেন্স ব্যতীত আপনি যদি রাস্তায় গাড়ি চালান তাহলে আপনাকে পুলিশ ধরবে এবং এক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স না থাকার কারণে মামলা দিয়ে দিতে পারে। তাই এ সকল বিষয় যদি আপনি এড়িয়ে চলতে চান এবং কোন ধরনের পুলিশই ঝামেলায় যদি না যেতে চান তাহলে ড্রাইভিং লাইসেন্স তৈরি করার ক্ষেত্রে বর্তমান সময়ের নিয়ম অনুসরণ করে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার ক্ষেত্রে আবেদন ফি জমা দিতে হবে এবং সেখানে আপনাদেরকে পরীক্ষার ফিস জমা দিয়ে অপেক্ষা করতে হবে।

আপনাদের আবেদন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের কাছে পৌঁছে দিলে তারা আবেদন গ্রহণ করবে এবং আপনাদের আঞ্চলিক অফিসে সেই আবেদন পত্র পাঠানোর ব্যবস্থা করবেন। নির্দিষ্ট আঞ্চলিক অফিস থেকে আপনারা এসএমএস পাবেন এবং নির্দিষ্ট দিনে গিয়ে পরীক্ষা দিয়ে আসতে পারবেন। সাধারণত ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় আপনাদেরকে প্রাকটিক্যাল, লিখিত এবং মৌখিক পরীক্ষা দেওয়া লাগে।

এ সকল পরীক্ষার দিনে আপনাদের উপস্থিত থেকে প্রত্যেকটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় এবং পরবর্তীতে আপনার আবেদনের যে রেফারেন্স নাম্বার রয়েছে সেই রেফারেন্স নাম্বার দিয়ে আপনাকে ফলাফল চেক করে নিতে হয়। ড্রাইভিং লাইসেন্স এর ফলাফল চেক করার নিয়ম আমাদের ওয়েবসাইটে আগে জানিয়ে দিয়েছি বলে এখানে সংক্রান্ত তথ্য আলোচনা করতে চাই না।

তবে আপনি যখন আবেদনের জন্য যে রেফারেন্স নাম্বারসহ বিস্তারিত তথ্যের কাগজপত্র সংগ্রহ করে রেখেছেন সেটা দিয়ে আপনার স্মার্ট কার্ড অনলাইন এর মাধ্যমে চেক করতে পারবেন। অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্সের বিস্তারিত তথ্য চেক করার জন্য অথবা এটা কি অবস্থায় আছে তা জানার জন্য আপনারা প্লেস্টোর থেকে অবশ্যই ডিএল চেকার নামক একটি সফটওয়্যার ডাউনলোড করে নিবেন।

এই সফটওয়্যার ডাউনলোড করা হয়ে গেলে আপনারা সেখানে গিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার রেফারেন্স আইডি অথবা অন্য কোন তথ্য প্রদান করার ভিত্তিতে তথ্য সার্চ করুন। যদি সেখানে তথ্য সঠিক মত ইনপুট করা হয় এবং ইন্টারনেট কানেকশন এর মাধ্যমে যদি তথ্য খুঁজে পান তাহলে বুঝতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স কোন অবস্থায় রয়েছে এবং কবে নাগাদ এটা হাতে পাওয়া যেতে পারে।

তবে কোনভাবে যদি ড্রাইভিং লাইসেন্স এর তথ্য সেখানে প্রদর্শন করা না হয় তাহলে এসএমএস এর মাধ্যমে চেক করার অপশন রয়েছে। এক্ষেত্রে সবচাইতে ভালো হয় যদি ড্রাইভিং লাইসেন্স চেক করার ক্ষেত্রে অথবা কবে নাগাদ হাতে পেতে পারেন এ সংক্রান্ত তথ্য জানার জন্য সরাসরি আঞ্চলিক ড্রাইভিং লাইসেন্স এর অফিসে চলে যেতে হবে।

সেখানে যাওয়ার পর আপনার রেফারেন্স নাম্বার অথবা আবেদনের কপি যখন প্রদর্শন করবেন তখন আপনাদেরকে হেল্প ডেক্স থেকে সাহায্য প্রদান করা হবে। তাই আপনারা এ সকল নিয়ম অনুসরণ করে খুব সহজে ড্রাইভিং লাইসেন্স এর স্মার্ট কার্ড চেক করে নিন। তবে ওয়েবসাইটের মাধ্যমে এটি চেক করার কোন অপশন নেই বলে আপনাদেরকে এই এনালক পদ্ধতিতে চেক করার পরামর্শ প্রদান করলাম।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *